রসমালাই | বাংলার রেসিপি | Bengali Recipe | Ras Malai

রসমালাই | বাংলার রেসিপি | Bengali Recipe | Ras Malai

রান্নাবান্না - বাংলার রেসিপি  - আজ নববর্ষ. নববর্ষের মিষ্টি মুখ সবার মুখে হাসি নিয়ে আসি. সেই মিষ্টি মুখ করানোর জন্য রান্নাবান্না - বাংলার রেসিপি আজ নিয়ে এলো ঘরে বসে তৈরি করা একটি সহজ মিষ্টি তৈরি করার রেসিপি.
রসমালাই  বাংলার রেসিপি  Bengali Recipe  Ras Malai
Image is licensed under the Creative Commons Attribution-Share Alike 4.0 International &  Downloaded From https://commons.m.wikimedia.org/wiki/File:Ras_Malai_2.JPG


আজ যে রেসিপি শেয়ার করবো সেটা হলো ছানার রসমালাই.
আর এই রসমালাই তৈরি করতে যে সব উপকরণ গুলি দরকার সেগুলি হলো -

উপকরণ

১. দুধ ( ৪ কাপ )
২. লেবু ( ২ টি ) 
৩. চিনি ( ১ কাপ) 
৪. এলাচ ( ৪ - ৫ টি) 
৫. পিস্তা বাদাম 
      
পদ্ধতি 
         
                     এবার রসমালাই তৈরি করতে যেটা প্রথমে দরকার সেটা হলো ছানা তৈরি করা. এই ছানা তৈরি করতে একটি কড়াইতে দুধ ২ কাপ দিয়ে জোর আঁচ এ গরম করতে হবে. 

এর মধ্যে দুটি কিংবা লেবুর রস বার করে রাখতে হবে. দুধ ফুটিয়ে ওই গরম দুধের মধ্যে লেবু রস দিতে হবে. কিন্তু এই লেবু রসের মধ্যে কিছু টা জল মিশিয়ে তারপর দুধে লেবুর রস চামচ এ করে দিতে হবে. 

এরপর আসতে আসতে দুধ টা কেটে ছানা হয়ে যাবে. ছানা হয়ে গেলে আঁচ টা বন্ধ করে দিয়ে ছানা টা ঠান্ডা করে নিতে হবে. 

ঠান্ডা হয়ে গেলে ছানা আর জল কে আলাদা করার জন্য একটি ছাকনি দিয়ে তার উপর একটি সুতোর কাপড় দিয়ে তার উপর ছানা দিয়ে দিতে হবে. 

ছানা আর জল আলাদা হলে ছানার উপর আলাদা জল দিতে হবে আসতে আসতে করে কারণ লেবু টার টক রস থাকলে বেরিয়ে যাবে. জল ঢেলে নেওয়ার পর ছানা টাকে ওই সুতোর কাপড়ের মধ্যে বেঁধে ৩০ মিনিট মতো ঝুলিয়ে রাখতে হবে. 

যাতে ছানার মধ্যে থাকা অবশিষ্ট জল ও বেরিয়ে যায় আর ছানা টা শুকনো হয়ে যায়. এরই মাঝে মিষ্টির জন্য চিনি রস তৈরি করে নিতে হবে |

এর জন্য একটি কড়াইতে ১ কাপের ও একটু কম চিনি দিয়ে তার মধ্যে হাফ কাপ জল দিতে হবে এবার এটাকে জোর আঁচে নাড়তে হবে যতক্ষণ না চিনি টা মিলিয়ে যায়.

 চিনি টা মিলিয়ে যাওয়ার পর একটু নাড়তে হবে যতো ক্ষণ না চিনির ঘনত্ব আসে. ছানার ৩০ মিনিট হয়ে যাওয়ার পর ওটাকে একটা পাত্রে ঢেলে হাতে একটু চাপ দিয়ে লাড্ডুর মতো করতে হবে প্রায় ৮ - ১০  মিনিট পর্যন্ত. যতক্ষণ না ছানা টা নরম আর লাড্ডু পাকানো যাচ্ছে. 

ছানা টাকে লাড্ডু পাকানোর মতো হলে ওটাকে ছোটো ছোটো করে লেচি কাটতে হবে. 

লেচি কাটা হয়ে গেলে যে যেরকম রসমালাই বানাতে চান সে সেরকম সাইজ করবেন লেচি গুলির. 

যেমন - গোলাকার, লম্বা. ছানার লেচি গুলি সাইজ দেওয়া হয়ে গেলে লেচি গুলি ফুটন্ত চিনি রসের মধ্যে দিয়ে দিতে হবে এবং ঢেকে রাখতে হবে যতক্ষণ না ছানার লেচি গুলির মধ্যে চিনির জল টা ভালো করে প্রবেশ করছে. 


চিনির জল টা ছানার মধ্যে ভালো করে প্রবেশ করলে ছানা লেচি গুলির সাইজ বড়ো বড়ো লাগবে. এরপর আঁচ বন্ধ করে ছানা গুলোকে একটু ঠান্ডা করতে হবে. 

এরই মাঝে একটি কড়াইতে ২ কাপ দুধ দিয়ে মিডিয়াম আঁচে গরম করতে হবে. দুধের মধ্যে ১ - ২  টেবিল চামচ চিনি দিতে হবে কারণ লেচি গুলির মধ্যে মিষ্টি রস আছে. 

এবার দুধটা গাড়ো হয়ে এলে নামিয়ে নিতে হবে একটি পাত্রে . কিছুক্ষণ পর  ছানার লেচি গুলো একটু চাপ দিয়ে মিষ্টি রস একটু বের করে নিয়ে লেচি গুলোকে ফুটিয়ে গাড়ো করা দুধের মধ্যে দিয়ে দিতে হবে 

এর উপরে পিস্তা বাদাম ছড়িয়ে আর পরিবেশন করে দিন আপনার নিজের হাতের বানানো নববর্ষের মিষ্টি. 


 শুভ নববর্ষের অনেক প্রীতি ও শুভেচ্ছা জানাই সবাইকে.  বাড়িতে বসে মিষ্টি তৈরি করে সবার মিষ্টি মুখ করান আর নিজে ও মিষ্টি মুখ করুন. বাড়িতে থাকুন. ভালো থাকুন. ভালো খান.

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য